রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের সাবেক অধ্যাপক হাবিবুর রহমান ইন্তেকাল করেছেন। মঙ্গলবার (১৫ নভেম্বর) রাত ১১টায় বার্ধক্যজনিত রোগে রাজশাহীতে নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন।

রাবির আইন অনুষদের সাবেক ডিন এবং আইন ও বিচার বিভাগের চেয়ারম্যান ছিলেন তিনি। মৃত্যুর সময় তার বয়স ছিল ৭৬ বছর।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হাসিবুল আলম প্রধান বলেন, আইন ক্ষেত্রে চর্চা, প্রসার ও গবেষণায় অসামান্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। স্যারের মৃত্যুতে বিভাগের পক্ষ থেকে আমি গভীর শোক প্রকাশ করছি। এসময় তিনি মরহুমের বিদেহী আত্মার চিরশান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেন।

অবসরের পর অধ্যাপক হাবিবুর রহমান রাজশাহী বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের খণ্ডকালীন শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। তিনি বেশ কিছু প্রভাবশালী বইয়ের লেখক ছিলেন এবং আন্তর্জাতিক আইন ও মুসলিম উত্তরাধিকার উভয় ক্ষেত্রেই বিশেষজ্ঞ ছিলেন।

আইন বিভাগ সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে বুধবার (১৬ নভেম্বর) তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে বগুড়ায় গ্রামের বাড়িতে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

অধ্যাপক হাবিবুর রহমান ১৯৭৩ সালে রাবি আইন বিভাগে প্রভাষক পদে যোগ দেন এবং পরে অধ্যাপক পদে উন্নীত হন। ২০১৩ সালে অবসর গ্রহণ করেন।

তবে বিভাগে তিনি সমুদ্র আইন বিষয়ে খণ্ডকালীন ক্লাস নিতেন। তিনি সমুদ্র আইন বিষয়ে ভারতের মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন ও জার্মানীর ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট থেকে পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন।

কর্মজীবনে তিনি বিভাগীয় সভাপতি, আইন অনুষদ অধিকর্তা ও সিনেট সদস্যসহ অন্য কয়েকটি দায়িত্বও পালন করেন। তিনি বেশ কয়েকটি মাস্টার্স, এমফিল ও পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেন। সমুদ্র আইন বিষয়ে তার গ্রন্থ ও প্রবন্ধসমূহ ব্যাপক উদ্ধৃত হয়।